ব্যবসা পরিচালনার নিয়ম কানুন

ব্যবসা পরিচালনার নিয়ম কানুনঃ

ব্যবসা পরিচালনা করতে বা ব্যবসায়িক সফলতা নির্ভর করে কে কত সুন্দরভাবে ব্যবসা পরিচালনা করতে পারে। ব্যবসা পরিচালনা করার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপুর্ন দিকের বিষয়গুলো আজকে তুলে ধরবো।

 ভাল উৎপাদন বা সেবা প্রদানের জন্য কোনও ব্যবসায়ের সংস্থানগুলির সর্বোত্তম ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়াই হলো পরিচালনা।

 ব্যবসা পরিচালনা করার জন্য প্রাথমিক পর্যায়ে যে সমস্ত কাজকর্ম করতে হবেঃ

✳ সিধান্ত গ্রহণঃ

ব্যবসা আরম্ভ করার আগে আপনার সিধান্ত নিতে হবে। আপনি কেমন ধরণের ব্যবসা করতে চান অথবা কিসের ব্যবসা করবেন। ব্যবসার বিষয়বস্তু স্থির হয়ে গেলে মূল কাজের দিকে অগ্রসর হতে হবে। ভিন্ন ধরণের ব্যবসা হয়, যেমন ট্রেডিং, শিল্প, উৎপাদনমূলক অথবা কমিশনভিত্তিক। আপনি কোন ব্যবসাটি করতে চান সেটা প্রথমে মনস্থির করবেন।

✳ মূলধন জোগাড়ঃ

ব্যবসা যেমনি হোক না কেন, মূলধন মুখ্য বিষয় না হলেও বড় বিষয়। কারণ কোন কিছু করার জন্য আমাদের পর্যাপ্ত পরিমাণ অর্থের প্রয়োজন হয়। এর জন্য আপনি যেই ব্যবসা করবেন মনস্থির করছেন, তার জন্য যতটুকু অর্থের প্রয়োজন হবে আগে থেকেই গুছিয়ে রাখবেন। না হলে ব্যবসার মাঝপথে গিয়ে বাধা আসতে পারে।

✳ স্থান নির্দিষ্টঃ

ব্যবসা করার জন্য একটি নিরাপদ স্থান দরকার। স্থান বাছাই করার সময় প্রথমে মাথায় রাখবেন, স্থানটি আপনার ব্যবসার জন্য সঠিক কিনা। সেখানে থেকে ক্রেতা বা কাস্টমার সঙ্গে যোগাযোগ করার জন্য উপযুক্ত কিনা অথবা স্থানটি জনপ্রিয় কতটা। এই সমস্ত বিষয়বস্তু মাথায় রেখে, ব্যবসা আরম্ভ করার জন্য অফিস অথবা কারখানা অথবা দোকান তৈরি করার জন্য উপযুক্ত স্থান নির্দিষ্ট করবেন।

✳ ব্যবসায় মালিকানা নিশ্চিতঃ

ব্যবসা ভিন্ন রূপে করা যায়। আপনি একা করতে পারেন বা কর্মচারী রেখে করতে পারেন অথবা যৌথ (পার্টনারশিপ) ভাবে করতে পারেন। ব্যবসা করার জন্য উপযুক্ত স্থান নির্বাচন করা হয়ে গেলে আপনাকে সিধান্ত নিতে হবে কীভাবে ব্যবসাটা করবেন।

ℹ যেইভাবেই শুরু করুন না কেন, সঠিক সিধান্ত নেওয়াটা অত্যন্ত জরুরী। যদি একক মালিকনায় করেন তাহলে পুরোপুরি আপনার উপর নির্ভর করছে। আর যদি পার্টনারশিপে বা যৌথ মালিকনায় করতে চান, তাহলে পার্টনার কাকে করবেন সেটা আগে ঠিক করতে হবে। কারণ যৌথ মালিকনার ক্ষেত্রে পার্টনার হতে হবে উপযুক্ত। তাই ঠাণ্ডা মাথায় বিশ্বাসযোগ্য পার্টনার নির্বাচন করবেন।

✳ ব্যবসায় নাম নির্বাচনঃ

নাম ছাড়া মানুষ যেমন অসম্পূর্ণ ঠিক তেমনিই নামহীন ব্যবসা অসম্পূর্ণ। যে কোন ব্যবসা পরিচলনা করার জন্য বিশেষ নামের প্রয়োজন হয়। কারণ আপনার ব্যবসা যদি দেশ অথবা দেশের বাইরে ছড়িয়ে দিতে চান, তাহলে দরকার একটি সুন্দর ও সহজ নাম। তাই ব্যবসা আরম্ভ করার আগে উপযুক্ত নাম নির্বাচন করবেন। নামটি খুব জটিল দেওয়ার প্রয়োজন নেই নাম হতে হবে সহজ এবং অর্থপূর্ণ।

✳ ট্রেড লাইসেন্স এবং রেজিস্ট্রেশনঃ

যে কোন কাজের সাফল্যে তখনি সম্ভব যখন আপনি সঠিক পথে এক কথায় সৎ পথে পরিচলনা করবেন। ট্রেড লাইসেন্স এবং রেজিস্ট্রেশন ছাড়া ব্যবসা আইনত বৈধ নয়। তার ব্যবসার আরম্ভ করার আগে সবথেকে জরুরী কাজ হল ট্রেড লাইসেন্স এবং রেজিস্ট্রেশন করানো।

✳ সঠিক সেবা বা পণ্য বাছাই করাঃ

আপনার মূলধনের পরিমাণ নিশ্চিত করে পণ্য বা সেবা ক্রয় করবেন। আপনি যে পণ্যগুলি বা পরিষেবাগুলি কেনার জন্য বাছাই করবেন সেগুলি যেন বাজারে চাহিদা থাকে সেটা সন্ধান রাখতে হবে। আপনি যেই দামে পণ্য কিনবেন তার চেয়ে একটু বেশি দামে পণ্য বিক্রি করবেন। আপনার খরচ এবং বিক্রয় মূল্যের মধ্যে পার্থক্য খুব কম হলে, আপনার ব্যবসার ক্রমবর্ধমান অসুবিধা হবে।

✔✔ উপরের প্রাথমিক পর্যায়ে কাজকর্মগুলি সম্পূর্ণ করার পর আপনি ব্যবসা আরম্ভ করতে পারেন। পরিকল্পনা নিতে এবং সেটা বাস্তবায়ন করতে সুবিধা হবে।

? আমরা ফাস্ট কনসালটেন্সি অনলাইন ফার্ম, পার্টনার ব্যবসা শুরু করার জন্য কোম্পানি নিবন্ধন থেকে শুরু করে ট্রেডমার্ক, ট্রেডলাইসেন্স, ওয়েবসাইট ছাড়াও সকল ধরনের ব্যবসায়িক লাইসেন্স, ইম্পোর্ট-এক্সপোর্ট লাইসেন্স পেতে সহযোগিতা করে থাকি।

চাইলে আমাদের সাথে যোগাযোগ করে বিস্তারিত জেনে নিতে পারেনঃ
কল করুন এই নাম্বারেঃ 01855 88 88 29


Leave a Reply