ব্যবসা করার জন্য আপনার প্রয়োজন ডকুমেন্ট

ব্যবসা করার জন্য আপনার প্রয়োজন ডকুমেন্ট

☑ ১. ব্যবসা প্রতিষ্ঠানের নামে ব্যাংকে একাউন্ট
☑ ২. ট্রেড লাইসেন্স
☑ ৩. কম্পানি লাইসেন্স
☑ ৪. টিন সার্টিফিকেট
☑ ৫. মূসক বা ভ্যাট রেজিস্ট্রেশন

♦ ১. ব্যবসা প্রতিষ্ঠানের নামে ব্যাংকে একাউন্টঃ

ব্যবসা করার জন্য ব্যবসা প্রতিষ্ঠান এর নামে ব্যাঙ্ক একাউন্ট খুব জরুরি, নাহয় লেনদেন এ অনেক সমস্যা হওয়া ছাড়াও ভিবিন্ন প্রতিষ্ঠান ব্যবসার ব্যাঙ্ক একাউন্ট ছাড়া প্রেরন করেন না, এছাড়াও বিভিন্ন ডকুমেন্টস সহ, কোম্পানি লাইসেন্স এর জন্য ব্যাঙ্ক একাউন্ট অবশ্যই লাগবে।

♦ ২. ট্রেড লাইসেন্স কি এবং কেন প্রয়োজন?

ট্রেড লাইসেন্স মানে ব্যবসার অনুমতি পত্র। আপনি যদি একজন নতুন উদ্যোক্তা হয়ে থাকেন, দেশের আইন অনুসারে ব্যবসা পচিালনা করার জন্য আপনাকে ব্যবসায়ের লাইসেন্স সংগ্রহ করতে হবে। সেটাই ট্রেড লাইসেন্স। ব্যবসা পরিচালনা করার জন্য ট্রেড লাইসেন্স অপরিহার্য। সব ব্যবসা ও সা¦ধীন পেশার জন্য ট্রেড লাইসেন্স নিতে হয়। বৈধভাবে ব্যবসা করতে হলে ট্রেড লাইসেন্স অবশ্যই লাগবে।

♦ ৩. কম্পানি লাইসেন্সঃ

একক ভাবে ব্যবসা করলে অনেক দূর এগিয়ে যাওয়া দুরুহ হয়ে পরে, সে ক্ষেত্রে একাধিক উদ্যক্তা মিলে কোম্পানি কে বড় করা বা বড় ইনভেস্টমেন্টে ব্যবসা করতে গেলে আপনার প্রয়োজন হবে কোম্পানি লাইসেন্স। একাধিক পার্টনার মিলে কোম্পানি দিয়ে ব্যবসা করলে এটা ছাড়া ব্যবসা করা অবৈধ, এছাড়া ব্যবসার স্থায়িত্ত এবং নিরাপদ পার্টনারশিপে ব্যবসা করতে গেলে এটা অবশ্যক।

♦ ৪. টিন সার্টিফিকেট

টিআইএন বা ট্যাক্স আইডেন্টিফিকেশন নাম্বার একটি বিশেষ নম্বর, যা দিয়ে করদাতাকে শনাক্ত করা হয়। ব্যবসা করতে হলে টিআইএন লাগে। শুধু ব্যবসা কেন, আয় করেন এমন সব মানুষের দৈনন্দিন অনেক প্রয়োজনে টিআইএন লাগে। এমনকি আপনি যদি আয় না করেন, কিন্তু পৈতৃক সূত্রে সম্পদ থাকে, তা–ও টিআইএন একটি জরুরি কর সনদপত্র।

♦ ৫. মূসক বা ভ্যাট রেজিস্ট্রেশন

পণ্য বা সেবা বিক্রয়ের সাথে সম্পৃক্ত এমন যে কোন ব্যবসায়ীর জন্য ভ্যাট রেজিষ্ট্রেশন করা বাধ্যতামূলক। ভ্যাট (VAT) শব্দটির পূর্ণ অর্থ হচ্ছে ভ্যালুু অ্যাডেড ট্যাক্স বা মূল্য সংযোজন কর। কোন কোম্পানী যখন একটি পণ্য বা সেবা বিক্রয় করেন, তখন সেটির মূল্যের সাথে ভ্যাট যোগ করেন। আবার গ্রাহক যখন কোন পণ্য বা সেবা ক্রয় করেন, তখন পণ্যের প্রকৃত মূল্যের সাথে তিনি ওই পণ্যের উপর সরকার কর্তৃক নির্ধারিত মূল্য সংযোজন কর প্রদান করেন।
? ? এসব ডকুমেন্টের জন্য চিন্তিত হওয়ার কিছু নেই, ঝামেলা এরিয়ে ডকুমেন্টস গুলো ঘরে বসেই পেতে পারেন সহজে এবং নিশ্চিন্তে। যোগাযোগ করতে পারেন আমাদের সাথে।
? বিস্তারিত জানতে আমাদের সাথে যোগাযোগ করার উপায়ঃ
? মোবাইল / হোয়াটস এপ / ভাইভারঃ
01855-888829
ইমেইলঃ Consultancyfast@gmail.com
ওয়েবসাইটঃ fastgovt.com
? আমাদের অফিসের ঠিকানা,
ভাওয়াল কনভেনশন সেন্টার, শপ নং ০৮, তৃতীয় তলা, ঢাকা রোড,
চৌরাস্তা সদর গাজীপুর – ১৭০৪।


Leave a Reply