ব্যবসা লাভজনক হবে কিনা জানার উপায়।

ব্যবসা লাভজনক হবে কিনা জানার উপায়।

? কি ব্যবসা শুরু করতে চাইছেন, তো কিভাবে বুঝবেন ব্যবসা লাভজনক হবে কিনা ?

ব্যবসা লাভজনক হবে কিনা সেটা নির্ধারন করে ব্যবসায় নামতে পারলে ব্যবসায় ক্ষতির সম্ভাবনা কমে যায় অনেকাংশে। আজকে কিছু বিষয় উল্লেখ করবো যে বিষয়গুলো আপনাকে ব্যবসা লাভজনক হবে কিনা সে ব্যাপারে দারুন আইডিয়া দিতে পারবে
✳ সত্যিকার ব্যবসা লাভজনক হবে কিনা এটা স্পেসিফিক ভাবে বলা সম্ভব নয়, কারন ব্যবসার ভিতরে এমন কিছু দিক আছে জেগুলো ১৯ ২০ হলেই ব্যবসা লসের সম্ভাবনা থেকে যায়। তারপরেও কিছু পয়েন্ট আমরা উল্লেখ করছিঃ

? আপনি যে ব্যবসা শুরু করতে চাইছেন সে ব্যাপারে আপনার ভাল জ্ঞ্যান বা আগের অভিজ্ঞতা আছে কিনা ?

আপনি যে ব্যবসা শুরু করতে চাইছেন সে ব্যবসায় যদি আপনার আগের অভিজ্ঞতা এবং পরিপুর্ন জ্ঞ্যান না থাকলে যেমন ব্যবসায় লস করার সম্ভাবনা থেকে যায় তেমনি ব্যবসায় ইয়লাভ হবে কিনা সেটাও এই বিষয়টার সাথে জড়িত।

? মুলধন বা পুজি প্রয়োজন অনুযায়ি আছে কিনা ?

অনেকে ব্যবসা শুরু করার কয়েকমাস পরেই পুজির অভাবে ভুগতে থাকেন, যা দাঁড়ানো ব্যবসাকে দুর্বল করে দেয়। তাই সুত্র অনুযায়ি আপনি যে ব্যবসা করবেন সে ব্যবসায় যতটুকু ইনভেস্ট প্রয়োজন হয় তার থেকে তিন গুন ইনভেস্টমেন্ট নিয়ে নামলে নিশ্চিন্তে আপনি ব্যবসা পরিচালনা করতে পারবেন।

? আপনি যে পন্য নিয়ে কাজ করবেন সে পন্যের চাহিদা, মার্কেট, গ্রাহক কেমন পরিমানে আছে সেটা নিশ্চিত হয়ে নিন মার্কেট রিসার্চ করে।

যে ব্যবসাই শুরু করেন না কেন ব্যবসার পন্য যাতে এমন না হয় যার গ্রাহক সংখ্যা খুবি কম, মার্কেট ছোট, তাহলে কিন্তু আপনি এই ব্যবসাকে বড় করতে পারবেন না। কারন গ্রাহক কম হলে আর মার্কেটে চাহিদা দিন দিন না বাড়লে সে ব্যবসা টিকিয়ে রাখা বেশ কঠিন। তাই মার্কেট রিসার্চ করা খুব গুরুত্বপুর্ন একটি বিষয় ব্যবসা শুরু করার আগে

? ব্যবসা শুরু করলে একা ব্যবসা এগিয়ে নিয়ে যাওয়া যায় না, সহযোগী প্রয়োজন হয়ে থাকে।

ব্যবসা শুরু করলে আপনি সে ব্যবসা হয়তো নিজে নিজেই কিছুদিন চালিয়ে নিয়ে জেতে সক্ষন হবেন কিন্তু এটা ধিরে ধিরে বড় হলে তখন কিন্তু নিজের পক্ষে চালিয়ে নিয়ে যাওয়া কঠিন হয়ে পড়ে। তাই ব্যবসা শুরু করার আগেই আপনাকে দেখে নিতে হবে প্রয়োজনিয় লোকবল পাওয়া যাবে কিনা ব্যবসার কার্যক্রম পুর্নভাবে চালিয়ে নেয়া সময়।
⭐ উপরের চারটা পয়েন্ট খুব বেশি গুরুত্বপুর্ন ব্যবসাইয় লাভবান হবে কিনা সেটা বুঝার জন্য, তাহলে এবার আপনি ব্যবসা শুরু করতে গেলে এই ৪ টি পয়েন্ট মিলিয়ে দেখুন, যদি মিলে যায় তবে ধরে নিতে পারেন আপনার ব্যবসা টি লাভজনক হওয়ার সম্ভাবনা খুব বেশি যদি সঠিক ভাবে ম্যেনেজ করতে পারেন।
✔ ✔ ফাস্ট কনসালটেন্সি ব্যবসার সকল ডকুমেন্ট প্রাপ্তিতে সহায়তা করে থাকে। ব্যবসার যেকোন পর্যায়ে আপনার প্রয়োজনীয় ডকুমেন্টস গ্রহণ করতে পারেন ঘরে বসেই।
✅ ডকুমেন্টস প্রাপ্তিতে সাজেশন কিংবা বিস্তারিত জানার জন্য আমাদের
সাথে যোগাযোগ করতে পারেনঃ
☎ মোবাইল / হোয়াটস এপ / ভাইভারঃ
? 01855-88 88 29, 01778 99 88 10


Leave a Reply